আড়াই মাসের শিশুকে নিয়ে শিক্ষক আন্দোলনে মা

আড়াই মাসের শিশুকে নিয়ে শিক্ষক আন্দোলনে মা

আড়াই মাসের শিশুকে নিয়ে শিক্ষক আন্দোলনে যোগ দিয়েছেন এক মা। জাতীয়করণের দাবিতে গত ১০ দিন ধরে তিনি আমরণ অনশন করে যাচ্ছেন। দাবি আদায় ছাড়া ঘরে ফিরবেন বলেও জানিয়েছেন তিনি।

হবিগঞ্জের জে কে এন এইচ কে হাই স্কুল অ্যান্ড কলেজের হিসাব বিজ্ঞানের শিক্ষক সৈয়দা কুমকুম। দীর্ঘ ১৫ বছর ধরে তিনি ওই স্কুলে শিক্ষকতা করছেন। এমপিওভুক্ত হয়েছেন সাড়ে ছয় বছর আগে।

আড়াই মাসের শিশুকে নিয়ে শিক্ষক আন্দোলনে মা

সরেজমিনে দেখা গেছে, সৈয়দা কুমকুম শিশুটিকে ফিটারে দুধ খাওয়াচ্ছেন, আবার একটু পরপর আন্দোলনে শ্লোগান দিয়ে যাচ্ছেন। খোলা আকাশের নিচে ধুলা-বালিতে ভরা চারপাশ। পরিবহন ও জনমানুষের শব্দ দূষণের মধ্যেই দিন পার হচ্ছে মা ও শিশুর।

সৈয়দা কুমকুম জানান, পরিবারে তার তিন মেয়ে ও স্বামী রয়েছেন। বড় মেয়ে ৪র্থ শ্রেণিতে, ২য় মেয়ে শিশু শ্রেণিতে ও ছোট মেয়ের বয়স আড়াই মাস।

দুই মেয়েকে দুই আত্মীয়ের বাসায় রেখে দুধের শিশুকে নিয়ে ঢাকায় এসেছি। গত ১০ দিন ধরে এ শিশুকে নিয়েই তিনি আন্দোলন চালিয়ে যাচ্ছি। রাত ১২টা পর্যন্ত আন্দোলন যুক্ত থাকি। এরপর পাশের হোটেলে রাতটুকু কাটিয়ে ভোর হতেই আবারও প্রেস ক্লাবের সামনে চলে আসেন।

তিনি বলেন, অনেক কষ্টে ঘর-সংসার ও স্বামী-সন্তান ছেড়ে আন্দোলনে যোগ দিতে বাধ্য হয়েছি। জীবনের উপর আর কিছু নেই।

মর্যাদা না থাকলে বেঁচে থেকে লাভ কি এমন প্রশ্ন তুলে তিনি বলেন, মর্যদা না নিয়ে বাড়ি ফিরবো না। এতে প্রাণ গেলে যাবে, সব হারালেও পিছু পা হবো না।

জাতীয়করণের দাবিতে গত ১০ জানুয়ারি থেকে আন্দোলন শুরু করেছেন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। গত ১৫ জানুয়ারি থেকে তারা আমরণ অনশন শুরু করেছেন।

আজ আমরণ অনশনের ১১তম দিন পলিত হচ্ছে।  এদিকে, গত মঙ্গলবার থেকে দেশের প্রায় ২৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হচ্ছে। আজ শেষ দিনের মত এ ধর্মঘট পালিত হচ্ছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment